বেশ কয়েকটি Artificial Intelligent Tool যা আপনার দরকার হতে পারে



 

ইদানিং ChatGPT, Midjourney AI, Dall-E এগুলোর নামের সাথে আমরা যারা ইন্টারনেট ব্যাবহারকারী, সবাই বেশ পরিচিত হয়ে উঠেছি। কিন্তু বর্তমানের এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বিপ্লব কিন্তু বেশ আগেই শুরু হয়ে গেছে, যার আঁচ আমরা খুব ধীরে টের পাচ্ছি।আর আমরাই বা পিছিয়ে থাকবো কেন এই বিপ্লব থেকে?
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যাবহার যদি জীবনকে সহজ করতে পারে, তবে আমরা তাই করি।

সবার আগে আপনাকে একটা ওয়েবসাইট দেখিয়ে দিই, যেখানে সাধারন কাজে ব্যাবহারের মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুলগুলোর একটা লিস্ট নিয়মিত আপডেট করা হয়ে থাকে।

There's An AI For That | AI Database (theresanaiforthat.com) এই ওয়েবসাইটে গেলে আপনি এই এআই টুলগুলোর একটা ডাটাবেজ পেয়ে যাবেন।

এবার আমি বেশ কয়েকটি ফ্রি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুলসের খোঁজ দিয়ে যাচ্ছি আমার ব্লগের পাঠকের জন্য। 

1. Krisp.ai (ক্রিস্প)

আমরা যারা ডিসকর্ডের ব্যাবহারকারী, আমরা অনেকেই জানি ক্রিস্প সম্পর্কে। ক্রিস্পের জন্যই ডিসকর্ডের মাধ্যমে একদম নয়েজ ছাড়া কথা বলা যায়।
ক্রিস্প এআই মাইক্রোফোনের অডিও থেকে ব্যাকগ্রাউন্ডের ভয়েস,  ইকো কিংবা নয়েজ একদম বাদ দিয়ে দিতে পারে, আপাত দৃষ্টিতে খুব একটা কাজের মনে না হলেও কোভিড-১৯ লকডাউনের সময় বাসায় বসে যারা ডিসকর্ডে ক্লাস কিংবা অফিস করেছেন কিংবা ডিসকর্ডে বন্ধুদের সাথে আড্ডায় মেতেছেন তারা প্রায় সবাই বুঝতে পেরেছেন ক্রিস্প ব্যাবহার করে কোনো অস্বস্থি ছাড়াই কথা বলা যায় অনলাইনে।

2. Beatoven.ai (বিটোভেন)

এই জোস আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুলটি ব্যাবহার করে আপনি নিজেই একটু টুকটাক কমান্ড দিয়ে তৈরি করে নিতে পারবেন নিজের মন মতো রয়ালিটি ফ্রি মিউজিক। এর জন্য গুনতে হবে না কোনো টাকা। এই টুলটা নিজেই আপনার দেয়া মিউজিকের ধরন অনুযায়ী একটা নতুন মিউজিক ট্র্যাক তৈরি করে দিতে পারবে।

3. Remove.bg (রিমুভ বিজি)

এই টুলটা আমার প্রায় নিত্যদিন ব্যাবহার করা লাগে নানা রকম কন্টেন্ট এডিট করার জন্য। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুলটা বেশ শক্তিশালী একটা ব্যাকগ্রাউন্ড রিমুভাল টুল। কস্ট করে কোনো ইমেজ এডিটরে লাইন টেনে টেনে ব্যাকগ্রাউন্ড সরানোর চাইতে এই টুল দিয়ে ব্যাকগ্রাউন্ড রিমুভ করার কাজে অনেক কম সময় লাগে। এবং এই টুলটা সম্পুর্নই বিনামূল্যে।

3. Cleanvoice.ai (ক্লিন ভয়েজ)

যারা অডিও কিংবা রেডিও প্রোগ্রাম এডিট করেন, তাদের জন্য এইটা হতে পারে খুব দরকারী টূল। ক্লিন ভয়েস ব্যাবহার করে সহজেই লম্বা অডিও কিংবা ভয়েস রেকর্ডিং থেকে "উমমম" কিংবা "আঃ" টাইপের শব্দ যেগুলো আমাদের অডিওর দৈর্ঘ্য বাড়িয়ে দেয়, সেগুলো কেটে বাদ করে দেয়। এছাড়াও এই টুলটি ব্ল্যাঙ্ক স্পেস, যেখানে কেউ অনেকক্ষণ কোনো কথা না বলে থাকে, সেগুলোও বাদ দিতে পারে।   


4. Podcastle.ai (পড ক্যাসল)

এইটাও আরেকটা পডকাস্টিং অ্যাসিস্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। 
এই টুলটি খুব সহজেই টেক্সট টু স্পিচ, যেইটা ইউজারের ইনপুট দেয়া প্যারাগ্রাফ থেকে ভয়েস তৈরি করে এবং, এর উলটো, মানে স্পিচ টু টেক্সট, মানে ইউজারের রেকর্ডিং থেকে টেক্সট প্যারাগ্রাফ তৈরির কাজ করতে পারে। এইটা কেবল মাত্র দুইটি ফিচার বললাম। এছাড়াও অডিও থেকে নয়েজ ক্যান্সেলেশন করতে পারে এটি। এছাড়া ইউজারের ভয়েজের সমতুল্য একটা কপি তৈরি করতে পারে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, যার সাহায্যে ইউজারের ইচ্ছা হলে তার নিজের ভয়েসের মতো ভয়েস রেকর্ডিং সে তৈরি করতে পারবে কথা না বলে, কেবল মাত্র লিখে লিখে ডাটা দিয়ে। 
এছাড়াও অটোম্যাটেড এডিটিং, এবং অনলাইনেই মাল্টিট্র্যাক রেকর্ডিং করার সুবিধা দিচ্ছে পড ক্যাসল। 


5. Illustroke.com (ইলাস্ট্রোক)

যারা গ্রাফিক্স ডিজাইনার, তাদের জন্য সম্পুর্ন ফ্রী না হলেও, এই টূলটা চমৎকার কাজে আসতে পারে। এই টুলে আপনি কমান্ড দিয়ে মিডজার্নি এআই এর মতোই ইমেজ জেনারেট করতে পারবেন, কিন্তু সেগুলো হবে ভেক্টর ফাইলে যা আপনি সহজেই আডোবি ইলাস্ট্রেটরের মতো প্রোগ্রাম ব্যাবহার করে নিজের মন মতো এডিট করে নিতে পারবেন। একটা ফ্রি টায়ারের অ্যাকাউন্টে ২টি ফ্রি টোকেন থাকে, তা দিয়ে দুটো ভেক্টর ফাইল জেনারেট করা যায়। এই টুলের প্রাইজিং আমার কাছে সুবিধার মনে হয়নি।


6. Patterned.ai (প্যাটার্নড এআই)

এইটাও আরেকটা টুল, তবে এইটা গ্রাফিক্স এবং ওয়েব দুটো কাজেই বেশ কাজে লাগতে পারে। এই টুলটা ন্যাচারাল ল্যাঙ্গুয়েজে ইউজারের কমান্ড নিয়ে সেটা থেকে নানা রকম প্যাটার্ন কিংবা টেক্সচার তৈরি করে দিতে পারে। আমার কাছে এইটা বেশ চমৎকার একটা টূল মনে হয়েছে, এইটা দিয়ে আমি একটা ওয়েবসাইট টেমপ্লেটের ব্যাকগ্রাউণ্ডও বানিয়ে নিয়েছি।


7. Resumeworded.com (রিজিউমওয়ার্ডেড)

এই চমৎকার এআই আপনার লিঙ্কডইন প্রোফাইল দেখে বলে দিতে পারবে আপনার কোথায় কোথায় ঘাটতি আছে এবং বিভিন্ন কোম্পানির রিক্রুইটারদের চোখে পড়তে হলে আপনার লিঙ্কডইন প্রোফাইলে কি কি আপডেট করা দরকার হতে পারে। এই টুলটি বেশ দরকারি একটা টুল হতে পারে যারা এখন কর্পোরেট দুনিয়ায় ঢুকতে যাচ্ছেন। এছাড়াও এর ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন দরকারি নানা রকম টেমপ্লেট এবং টিপস।


8. stockimg.ai (স্টকইমেজ এআই)

চমৎকার সব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাঝে যায়গা করে নিয়েছে স্টকইমেজ নামের এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুলটি। এই এআই টুল দিয়ে সহজেই তৈরি করে ফেলা যাবে বইয়ের কভার, গানের অ্যালবামের কভার, স্টক ছবি। কিন্তু ফ্রি টায়ার অ্যাকাউন্ট দিয়ে কেবল একটি ছবিই তৈরি করে লাইসেন্স সহ ব্যাবহার করা যাবে। 


9. copy.ai (কপি এআই)

ধরেন আপনার একটা ওয়েবসাইট কিংবা ব্লগ আছে যেখানে রাইটার দরকার, কপি এআই হয়ে যেতে পারে একদম মানুষের মতো কপিরাইটার। কপি এআই মুহুর্তেই লিখে দিতে পারবে আপনাকে আপনার মন মতো কন্টেন্ট। ঘোস্টরাইটার কিংবা বেনামী লেখক হিসেবে ব্যাবহার করতে পারবেন আপনি এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টকে।


10. vidyo.ai (ভিডিয়ো এআই)

সহজেই আপনার ইন্সটাগ্রাম, ফেসবুকের পেইজের জন্য তৈরি করে নিতে পারবেন ভিডিও কেবল কয়েকটি ক্লিকেই। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুল তৈরি করে দিতে পারবে আপনার ভিডিও।
এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ফ্রি অ্যাকাউন্ট দিয়ে মাসে ৭৫ মিনিটের ভিডিও এইচডি রেজুলেশনে পেতে পারবেন।


11. quickchat.ai (কুইকচ্যাট এআই)

আপনার কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ হয়ে যেতে পারে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট রোবটটি। আপনার ওয়েবসাইট কিংবা সোশ্যাল মিডিয়ায় নিশ্চিন্তে থাকতে পারেন কুইকচ্যাট ব্যাবহার করে। কুইকচ্যাট এআই ঠিক মানুষের মতোই কাস্টোমারের সাথে কথা বলবে এবং প্রশ্নের উত্তর দিবে।

কিন্তু এই এআই টুলটি ফ্রি নয়, টাকা দিয়ে ব্যাবহার করা লাগবে। 


12. soundraw.io (সাউন্ড ড্র)

এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলটি একটু আগে দেখা বিটোভেন এআই-এর মতই অনেকটা, এইটাও এআই এর মাধ্যমে মিউজিক তৈরি করতে পারে যেইটা আমাদের ভিডিও কিংবা অন্যান্য কাজে ব্যাবহার করা যেতে পারে।


13. cleanup.pictures (ক্লিনআপ পিকচার্স)

এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলটি কোনো ছবি থেকে ডীফেক্ট, নয়েজ, লেখা কিংবা অতিরিক্ত মানুষ বা সাবজেক্ট মুছে ফেলতে পারে।


14. adobe podcast (অ্যাডোবি পডকাস্ট)

এইটা অ্যাডবির একটা প্রোপাইটারি টুল যেইটা এই মুহুর্তে পাবলিক ইউজের জন্য ফ্রি রয়েছে। এই টুলের মাধ্যমে খুব সাধারন ভাবে সাধারন মাইক্রোফোনে রেকর্ড করা অডিও খুব প্রফেশনাল পরিবেশে রেকর্ড করা অডিওর মতো তৈরি করে ফেলা সম্ভব।


15. palette.fm (প্যালেট এফএম)

খুব সহজে পুরোনো সাদা কালো ছবিতে কালার করে ফেলা যাবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট টুল ব্যাবহার করে।

 

16. bigjpg.com (বিগ জেপিজি)

অল্প রেজুলেশনের যেকোনো ছবিকে দুই থেকে চারগুন রেজুলেশন বাড়িয়ে নেয়া যাবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলের মাধ্যমে। এর বেশিও বাড়িয়ে নেয়া যায়, তবে ফ্রি টিয়ার অ্যাকাউন্টে দুই থেকে চারগুন কেবল ফ্রীতে পাওয়া যাচ্ছে। আমার কাছে সিম্পল এআই এবং কোনো অ্যাকাউন্ট খোলার ঝামেলা না থাকায় এইটা বেশ ভালো লেগেছে।



Post a Comment

Previous Post Next Post